Home » রূপচর্চায় দারুচিনির ৭ বিস্ময়কর ব্যবহার
untitled

রূপচর্চায় দারুচিনির ৭ বিস্ময়কর ব্যবহার

রান্নায় বহুল ব্যবহৃত মশলা দারুচিনি। রান্নার স্বাদ এবং গন্ধ বৃদ্ধির জন্য ঝাঁঝালো এই মশলাটি ব্যবহার করা হয়। রান্নায় ব্যবহৃত এবং পরিচিত এই মশলাটির আছে নানা সৌন্দর্য গুণ। অ্যান্টি অক্সিডেন্ট, প্রোটিন, ফ্যাট,পটাশিয়াম,সোডিয়াম এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ এই মশলাটি ব্রণ দূর করা থেকে শুরু করে ফেসপাউডারেও কাজ করে থাকে।

১। ফেসপাউডারের কাজ করবে

সাজতে যেয়ে দেখলেন ফেসপাউডার শেষ, তখন কী করবেন? এই সমস্যার সমাধান দেবে দারুচিনির গুঁড়ো। দুই টেবিল চামচ দারুচিনির গুঁড়ো এবং তিন চা চামচ কর্নস্টার্চ একসাথে মিশিয়ে নিন। এরসাথে পাঁচ ফোঁটা বাদাম তেল মেশান। ব্যস তৈরি হয়ে গেল ফেসপাউডার।

২। ব্রণ সারাবে দারুচিনি

এক টেবিল চামচ দারুচিনির গুঁড়ো, এক টেবিল চামচ মধু একসাথে মেশান। দারুচিনি এবং মধুর পেস্টটি ব্রণের উপর ব্যবহার করুন। ৫-৭ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন। প্রথম ব্যবহারের দেখবেন ব্রণ শুকিয়ে গেছে।

৩। মুখের দুর্গন্ধ দূর করতে

মুখের দুর্গন্ধ দূর করতে দারুচিনি বেশ কার্যকর। এক চা চামচ দারুচিনির গুঁড়ো এক গ্লাস কুসুম গরম পানিরে সাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে কুলকুচি করুন কিছুক্ষণ। এটি মুখ দুর্গন্ধ মুক্ত রাখবে দীর্ঘসময়।

৪। পায়ের যত্নে

এক কাপ কুসুম গরম পানিতে পাঁচ ফোঁটা লেবুর রস, পাঁচ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল, এক চা চামচ মধু এবং এক টেবিল চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে নিন। এই মিশ্রণে পা দুটি ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। ত্বক নরম হয়ে এলে লুফা দিয়ে ঘষে মৃত ত্বক পরিষ্কার করে ফেলুন।

৫। ঠোঁটের যত্নে

এক চা চামচ প্রেটোলিয়াম জেলীর সাথে এক চিমটি দারুচিনি মিশিয়ে নিন। এই মিশ্রণটি ঠোঁটে ব্যবহার করুন। ১৫ মিনিট পর স্ক্রার্ব করে ধুয়ে ফেলুন। সামান্য জ্বালাপোড়া করতে পারে ত্বক। তবে তা ক্ষনিকের জন্য।

৬। মাথার তালু পরিষ্কার করতে

অল্প আঁচে দুই টেবিল চামচ অলিভ অয়েল এক মিনিট গরম করে নিন। ঠান্ডা হয়ে আসলে এতে এক চা চামচ দারুচিনির গুঁড়ো, দশ ফোঁটা বাদাম তেল, ১০ ফোঁটা গ্রেপ সিড অয়েল মিশিয়ে নিন। কুসুম গরম হয়ে আসলে এটি মাথার তালুতে ১৫ মিনিট ম্যাসাজ করে লাগান। তারপর শ্যাম্পু করে ফেলুন।

৭। পোকার কামড় সারাতে

অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান সমৃদ্ধ দারুচিনি পোকার কামড় সারাতে কাজ করে। পোকা কামড়ের স্থানে সামান্য দারুচিনির গুঁড়ো ছিটিয়ে দিন। কিছুক্ষণ পর দেখবেন পোকার কামড় অনেকটা ভাল হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>