সর্বশেষ ব্রেকিংঃ-
Home » নির্বাচনী » যে ডিভাইসগুলো বন্ধ করার পরও বাড়াচ্ছে আপনার বিদ্যুৎ বিল
5

যে ডিভাইসগুলো বন্ধ করার পরও বাড়াচ্ছে আপনার বিদ্যুৎ বিল

মাস শেষে বিদ্যুৎ বিল দেখে অনেকে আঁতকে ওঠেন আর ভাবেন আমি তো ইলেক্ট্রনিক্স সামগ্রী কম ব্যবহার করি, তবুও এত বিদ্যুৎ বিল! অনেক সময় আমাদের ছোট কিছু অসাবধানতার কারণে বাড়তে থাকে বিদ্যুৎ বিল। আর এই কাজগুলো হয় নিজের অজান্তেই। মাসিক খরচের একটি বড় অংশ চলে যায় বিদ্যুৎ বিলে। আর এই বিল দিতে মোটা অঙ্কের টাকা চলে গেলে গৃহকর্তাকে বেশ বিপাকেই পড়তে হয়। একটু সাবধান হলেই কমাতে পারবেন বিদ্যুৎ বিল। কিছু ইলেকট্রনিক্স ডিভাইস আছে যা সুইচ বন্ধ করার পরও বিদ্যুৎ বিল উঠাতে থাকে। দেখে নিন কোন সেই  ডিভাইসগুলো যা নীরবে আপনার বিদ্যুৎ বিল বাড়াছে।

১। ফোন ছাড়া চার্জার

এই কাজটি কম বেশি আমরা সবাই করে থাকি। মোবাইল চার্জ হয়ে গেলে চার্জার থেকে মোবাইল খুলে নিই, কিন্তু সকেট থেকে চার্জার খুলতে ভুলে যাই। এমনকি সুইস পর্যন্ত বন্ধ করা হয়। এতে আপনার বিদ্যুৎ বিল ওঠা কিন্তু বন্ধ হচ্ছে না। যদিও বিলের পরিমাণ কম।

২। টিভি টিউনার

টিভি টিউনার টেভি বন্ধ করার পরও চলতে থাকে। এটি প্রতি বছর ২২ ডলারের বেশি বিদ্যুৎ বিল উঠিয়ে থাকে। অধিকাংশ মানুষ টিভি টিউনারকে স্ট্যান্ডবাই মোডে দিতে ভুলে যায়। মনে করা হয় টিভি সুইচ বন্ধ করলে টিউনার বন্ধ হয়ে যাবে। আর এই ভুল ধারণাটির জন্য গুনতে হচ্ছে বেশি বিদ্যুৎ বিল।

৩। টেলিভিশন

আপনি কি জানেন টিভির পাওয়ার বোতাম বন্ধ করলে, টিভি বন্ধ হয়ে যায় না। এটি স্ট্যান্ডবাই মোডে চলে যায়। আর এইটি বাৎসরিক প্রায় ২৫ ডলার অতিরিক্ত বিদ্যুৎ খরচ করছে! টেলিভিশন দেখা শেষ হলে মেইন সুইচ বন্ধ করে দেবেন।

৪। পিসি বা ল্যাপটপ

পিসি বা ল্যাপটপ টার্ন অফ করার পর চলতে থাকে। এইজন্য টার্ন অফ করার পর মূল সুইচ  অফ করতে ভুলবেন না। এটি আপনার বিদ্যুৎ বিল কিছুটা হলেও কমিয়ে দেবে।

৫। টাইমার আছে যে সকল ডিভাইসে

যেসকল ডিভাইসে টাইমার রয়েছে যেমন ওভেন, মাইক্রোওয়েভ ইত্যাদি অব্যশই কাজ শেষ হওয়ার পর সুইচ বন্ধ করে দেবেন। শুধু ডিভাইসের সুইচ অফ করলে এইগুলো স্ট্যান্ড বাই মোডে চলে যায়। যা বাড়াতে থাকে আপনার বিদ্যুৎ বিল।

সূত্র: ব্রাইট সাইড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>