Home » নির্বাচনী » জেএসসি-জেডিসি তে ৪৮ শিক্ষা প্রতিষ্ঠানের সব ফেল!
২৮ শিক্ষা প্রতিষ্ঠানের সবাই ফেল
২৮ শিক্ষা প্রতিষ্ঠানের সবাই ফেল

জেএসসি-জেডিসি তে ৪৮ শিক্ষা প্রতিষ্ঠানের সব ফেল!

আজ প্রকাশিত হল পিইসি-জেএসসি-জেডিসি এর ফলাফল। এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় শতভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৮৬৭টি বেড়েছে। একই সঙ্গে শতভাগ ফেল করা প্রতিষ্ঠানের সংখ্যা ১৫টি কমেছে।

এবার ৯ হাজার ৪৫০ স্কুল ও মাদ্রাসার সবাই পাস করেছে। অপরদিকে ২৮ শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি। গত বছর শতভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিলো আট হাজার ৫৮৩টি এবং শূন্য পাস প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৪৩টি।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। দুই পরীক্ষায় ৯২.৩৩ শতাংশ পাস করেছেন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৪৭ হাজার ৫৫৮ শিক্ষার্থী।

এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৮ হাজার ৭৪১টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৪ লাখ ১২ হাজার ৭৭৫ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে জেএসসিতে অংশ নেয় ২০ লাখ ৩৮ হাজার ৩০৩। আর জেডিসিতে অংশ নেয় তিন লাখ ৭৮ হাজার ৪৭২ পরীক্ষার্থী।

সংবাদ সম্মেলনে সরবরাহ করা ফলাফলের সার-সংক্ষেপ পর্যালোচনা করে দেখা গেছে, ঢাকা বোর্ডে এক হাজার ১২৯, রাজশাহীতে এক হাজার ৫১৭, কুমিল্লায় ৩৪৮, যশোরে ৯৯৯, চট্টগ্রামে ১৯২, বরিশালে ৯১৯, সিলেটে ২৪৪ ও দিনাজপুর বোর্ডে ৮৯৯টি শতভাগ পাস প্রতিষ্ঠানের রয়েছে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ৩ হাজার ২০৩টি, গত বছর এ সংখ্যা ছিল দুই হাজার ৭৮৪টি। এ বোর্ডের ২০টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করেনি। গত বছরও এ সংখ্যা ছিলো ২০টি।

অপরদিকে ঢাকা ও রাজশাহী শিক্ষা বোর্ডে একটি করে শিক্ষা প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থী পাস করতে পারেনি। দিনাজপুর শিক্ষা বোর্ডে ৬টি শূন্যপাস শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এছাড়া কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বোর্ডে কোন শূন্য পাস স্কুল নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>