Home » অন্যান্য >> » একটি সফল দিন চাইলে কর্মক্ষেত্রে প্রথম ১০ মিনিট কী করা উচিত?
22

একটি সফল দিন চাইলে কর্মক্ষেত্রে প্রথম ১০ মিনিট কী করা উচিত?

22আজকাল যে কোন কাজেই স্ট্রেসের মাত্রা অনেক বেশি। কেননা আমাদের ওপর বেশি এখন কাজের চাপ ও অর্থনৈতিক দুশ্চিন্তা। নিজের কাজে সাফল্য সবাই চান, কিন্তু সকলে তা অর্জন করতে পারেন কি? পারেন না! আর এটা পেছনে যতটা না মেধা দায়ী, তার চাইতে অনেক বেশী দায়ী কাজ করার পদ্ধতি।

হ্যাঁ, কর্মক্ষেত্রে একজন সফল ও বিফল মানুষের মাঝে সবচাইতে বড় পার্থক্য হচ্ছে তাঁদের কাজ করার পদ্ধতিতে। পরিশ্রম কেবল করলেই হবে না , সেই পরিশ্রম করতে হবে একটু গোছানো সুশৃঙ্খল পদ্ধতিতে। গুছিয়ে কাজ করলে অল্প পরিশ্রমেই অনেকটা কাজ সেরে ফেলা সম্ভব, কাজে ভুল ত্রুটির সম্ভাবনাও এটা কমে যায় অনেকটাই। অন্য দিকে আগোছালো কাজ আসলে অনেকটাই পণ্ডশ্রমের মত। কর্মক্ষেত্রে সাফল্য পেতে এটা জানা খুবই জরুরী যে আপনি কী চান এবং কী করতে চাইছেন।

অফিসে চলে এসেছেন, শুরু করে ফেলেছেন দিন। হয়তো হাতে অনেক কাজ জমে আছে, অনেক চ্যালেঞ্জ সামনে আর অনেকটা মানসিক চাপ আপনার ওপর। এদিকে বসকে খুশি করতে চান বা নিজের কাজে পেতে চান সাফল্য। কী করবেন? জেনে নিন কর্মক্ষেত্রে আপনার দিনের প্রথম ১০ মিনিট যেমন হওয়া উচিত।

১) অফিসে ঢুকেই হড়বড় করে কাজ করা শুরু করবেন না। আবার অফিসে ঢুকেই সকলের সাথে অতিরিক্ত শুভেচ্ছা বিনিময় করে সময় নষ্ট করবেন না। পরিমিত হাই-হ্যালো বলেই নিজের ডেস্কে চলে আসুন। নিজের চেয়ারে আরাম করে বসে কম্পিউটার অন করে ফেলুন (যদি কম্পিউটার ব্যবহার করে থাকেন)।

২) ডেস্কটা এলোমেলো থাকলে চট করে দু মিনিটে সেটা গুছিয়ে ফেলুন। এতে মানসিক ভাবে আপনি একটা কর্মব্যস্ত দিনের জন্য তৈরি হয়ে যাবেন।

৩) কম্পিউটার অন হতে হতে কিংবা এক কাপ চা খাবার ফাঁকে একটি তালিকা বানিয়ে ফেলুন। সারাদিনে আজ কী কী করতে চান, কিংবা সবচাইতে জরুরী কাজ কোনগুলো, কিংবা আজ সারাদিনে আপনাকে কী কী দায়িত্ব দেয়া হয়েছে। সম্ভব হলে প্রতিটি কাজের পাশে নির্দিষ্ট সময়ও লিখে ফেলুন। এই কাজটাই করতে গেলে যা হবে, আপনার মস্তিষ্ক নিজে থেকেই তার পরিকল্পনা শুরু করে দেবে এবং আপনার অজান্তেই ভাবনার নতুন নতুন দুয়ার খুলে যাবে।

৪) এবার কাজ শুরু করার পালা। জরুরী কোন কাজের চাপ না থাকলে একটা সহজ কাজ দিয়ে দিন শুরু করুন যেটা অল্প সময়ে শেষ করা যায়। কাজটি শেষ হয়ে গেলে দেখবেন অন্য কাজের গতি অনেকটাই বেড়ে গেছে।

জীবনের জন্য কাজ, কাজের জন্য জীবন নয়। একটু গুছিয়ে করলেই কর্মক্ষেত্রে সাফল্য লাভ করা সম্ভব। এবং সেই গুছিয়ে ফেলার কাজটা দিনের প্রথম ১০ মিনিটেই সেরে ফেলুন। সারাটা দিন ভালো যাবে।

সূত্র-
সাইকোলজিটুডে
How to Spend the First 10 Minutes of Your Day
লিখেছেন Ron Friedman, Ph.D.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>